মাকড়সার ভুতুড়ে জালে দ্বীপ!

গ্রিসের একটি দ্বীপের বিভিন্ন অংশ বিশাল বিশাল জাল বিস্তার করে ছেয়ে ফেলেছে মাকড়সা। দ্বীপটি দেখতে হয়ে উঠেছে রীতিমতো ভুতুড়ে আর ভীতিকর। সম্প্রতি গ্রিসের পশ্চিমাঞ্চলের দ্বীপশহর আইতোলিকোতে ওই ভুতুড়ে কাণ্ড ঘটেছে বলে বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়। প্রকাশিত ছবিতে দেখা যায়, তিনশ মিটার দীর্ঘ এক মাকড়সা জাল গাছপালা সব ছেয়ে রেখেছে।

গ্রিসভিত্তিক সংবাদমাধ্যম ‘ডেইলি হেলাস’র বরাত দিয়ে বিবিসি জানায়, গরম আবহাওয়ার কারণে ওই ঘটনা ঘটেছে। বিশেষজ্ঞদের মতে, এটি ‘টেট্রাগনাথা’ নামক মাকড়সাদের একটি মৌসুমি আচরণের বহিঃপ্রকাশ। এরা প্রজননের প্রয়োজনে নিজেদের জন্য বিশাল বিশাল জাল নির্মাণ করে।

সম্প্রতি মশার পরিমাণ বেড়ে যাওয়ার ফলে মাকড়সার পরিমাণও বেড়ে গেছে। সম্ভবত সেটিও এ ক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে ধারণা করা হচ্ছে। মশা মাকড়সাদের অন্যতম খাবার, মাকড়সারা এদের জালে আটকে শিকার করে।

থ্রেসের ডেমোক্রিটাস বিশ্ববিদ্যালয়ের অনুজীববিদ্যা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক মারিয়া খাতজাকি জানান, উচ্চ তাপমাত্রা, পর্যাপ্ত আর্দ্রতা ও খাবার মাকড়সাদের বড় আকারে বংশবৃদ্ধির অনুকূলে এক আদর্শ পরিবেশ। খাতজাকি বলেন, ‘ঘটনাটি দেখে মনে হচ্ছে যে মাকড়সারা এই অনুকূল পরিবেশের সুবিধা নিয়ে জাল বিস্তার করে নিজেদের জন্য উৎসবের আয়োজন করেছে। এরা সঙ্গীর সঙ্গে মিলিত হবে, প্রজনন ঘটাবে আর জন্ম দেবে সম্পূর্ণ নতুন এক প্রজন্মের।’

‘এসব মাকড়সা মানুষের জন্য ক্ষতিকর নয়। এরা ওই এলাকার গাছগাছালি বা নিসর্গেরও কোনো ক্ষতি করবে না’ বলে জানান ওই অধ্যাপক। ‘খুব দ্রুতই এরা নিজেদের এই উৎসব আর ভোজসভা সমাপ্ত করবে, আর ঢলে পড়বে মৃত্যুর কোলে,’ যোগ করেন খাতজাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Dissatisfaction in Relationship During Pregnancy Increases the risk of Infectious Diseases

Dissatisfaction in Relationship During Pregnancy Increases the risk of Infectious Diseases

Researchers have found that, pregnant women who are dissatisfied in their relationship may be at ...